Sunday, June 19, 2016

দ্রিশ্যাম (Drishyam) পর্যালোচনা


আমি মুলতঃ চলচ্চিত্র দেখি বিনোদিত হওয়ার জন্যে বা কোন কিছু জানার জন্যে।
প্রতি সপ্তাহে আমি একাধিক চলচ্চিত্র দেখে থাকি, তবে সেই সব চলচ্চিত্র বিষয়ে সামাজিক মাধ্যমে বা ব্লগে কথা বলি না বললেই চলে।
সাম্প্রতিক একটি বলিউড চলচ্চিত্র দেখেছিলাম। চলচ্চিত্রের নাম দ্রিশ্যাম (Drishyam) বা দৃশ্যায়ন, কেন্দ্রীয় চরিত্রে ছিলেন অজয় দেবগন।
একটি পারিবারিক ও রোমাঞ্চকর ধারার চলচ্চিত্র।
এটি একটি পরিবারকে রক্ষা করার গল্প। চলচ্চিত্রে অজয় দেবগন একজন স্বামী এবং পিতা যিনি সমস্ত কিছুর বিনিময়ে নিজ পরিবারকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেন।
এই ধরণের অতিপ্রাকৃত গল্প হালের বলিউড চলচ্চিত্রে খুব কম দেখা যায়। তাই কৌতূহলের বশের গুগলে ও উইকিপিডিয়াতে সার্চ করে কিছু তথ্য পেলাম যা আমাকে এই লেখাটি লিখতে অনুপ্রাণিত করেছে।
জেথু জোসেফ (Jeethu Joseph) এর রচনায় এক গল্পে ভারতে ২০১৩ থেকে ১০১৫ এই দুই বছরে পাঁচটি ভাষায় চলচ্চিত্র নির্মিত হয়েছে। সব গুলো চলচ্চিত্রে ছিলেন ভিন্ন ভিন্ন কলাকুশলীবৃন্দ।
যথাক্রমেঃ মালয়ালম ভাষায় নির্মিত দ্রিশ্যাম (Drishyam) যা ১৯ ডিসেম্বর ২০১৩ সালে দক্ষিণ ভারতের কেরেলায় মুক্তি পায়। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোহনলাল এবং অন্যান্য।
দ্রিশ্যা (Drishya) নামে দক্ষিণ ভারতের কন্নড় ভাষায় পুনঃনির্মিত হয় যা ২০ জুন ২০১৪ সালে মুক্তি পায়। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ভীরাস্বামী রাভিচান্দ্রান এবং অন্যান্য।
দ্রুশ্যাম (Drushyam) নামে দক্ষিণ ভারতের তেলেগু ভাষায় পুনঃনির্মিত হয় যা ১১ জুলাই ২০১৪ সালে মুক্তি পায়। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দাজ্ঞুবাতি ভেঙ্কাতেশ এবং অন্যান্য।
পাপানাসাম (Papanasam) নামে দক্ষিণ ভারতের তামিল ভাষায় পুনঃনির্মিত হয় যা ৩ জুলাই ২০১৫ সালে মুক্তি পায়। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কমল হাসান এবং অন্যান্য।
দ্রিশ্যাম (Drishyam) নামে হিন্দি ভাষায় পুনঃনির্মিত হয় যা মুক্তি পায় ৩১ জুলাই ২০১৫ সালে। কেন্দ্রীয় চরিত্রে ছিলেন অজয় দেবগন এবং অন্যান্য।

ভিন্ন ভিন্ন ভাষায় নির্মিত চলচ্চিত্রগুলি কোন কোন ভাষায় ভাল ব্যাবসা সফল হয়েছে, সেই সাথে গল্প, অভিনয় আর নির্মাণ শৈলীর কারণে ভাল দর্শক প্রিয়তাও পেয়েছে।

Arifur Rahman Cartoonist, Animator, Illustrator, Painter, Blogger and Web Developer.

No comments:

Post a Comment