Tuesday, December 22, 2015

একটু ফিরে দেখা


আমি প্রথম কার্টুন একে পুরস্কার পাই ২০০৬ সালে টি আই বি আয়োজিত দুর্নীতি বিরোধী কার্টুন প্রতিযোগিতায়। তৃতীয় হয়েছিলাম খ বিভাগে।
২০০৭ সালে দ্যা ডেইলি স্টার আয়োজিত কার্টুন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পাই।
এরপর কার্টুন একে আমি অনেক কিছু পেয়েছি, আবার অনেক কিছু হারিয়েছি।  এমনকি কার্টুন একে ৬ মাস দুই দিন  জেল খেটেছি, মুরতাদ ফতোয়া পেয়েছি, দেশ ছেড়েছি সেই সাথে আরো অনেক কিছু পাওয়া বা হারানোর তালিকায় আছে।
২০০৭ সালের পর বাংলাদেশের কোনো পত্রিকা আমার কার্টুন ছাপত না, আবার কেউ ছাপলেও কার্টুনে আমার নাম সেন্সরড করা হত, আমার নামের স্থলে অন্য একটা নাম দিয়ে ছাপা হত।

২০০৮ সালে ২০ মার্চ হাইকোর্ট আমাকে মুক্তিদেন কিন্তু ,২০০৯ সালে যশোরের একটি নিম্ন আদালত আমাকে ওই একই কার্টুনের জন্য ২ মাসের সশ্রম কারাদন্ডে  দন্ডিত করে সেই সাথে পাঁচ শত টাকা জরিমানা করে।

তো যাই হোক, আমি থামিনি থেমে থাকিনি, কারণ আমি হারতে শিখিনি। কার্টুন দিয়ে আমি বিশ্বের মাঝে বাংলাদেশকে তুলে ধরতে চাই, নিজের কথা নিজের নামে নিজের মত করে বলতে চাই।  এবং অন্য কার্টুনিস্টদের স্বাধীন মত প্রকাশের একটা জায়গা করে দিতে চাই।
২০০৯ সালে আমি একটা অনলাইন কার্টুন ম্যাগাজিন প্রকাশনা চালু করি কারণ আমি মত  প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি  এবং দেশের পত্রিকায় আমার নাম সেন্সরড করা মেনে নিতে পারি নি।
২০১৫ সালে আমার কার্টুন ম্যাগাজিন ডয়েচে ভেলে, জার্মানি থেকে বেস্ট অফ অনলাইন অ্যাক্টিভিজম অ‍্যাওয়ার্ড-২০১৫ বিজয়ী হয়েছে।

বর্তমানে টুনস ম্যাগ ৫ টি ভাষায় প্রকাশিত হচ্ছে।
চলতি বছর যুদ্ধের শিশু নামে আন্তর্জাতিক কার্টুন প্রদর্শনীর আয়োজন করি যা নরওয়ে এবং সুইডেনে প্রদর্শিত হয়েছে , নরওয়ের আরো কিছু শহরে প্রদর্শিত হবে এমনকি নরওয়ের নোবেল পিচ সেন্টারেও প্রদর্শিত হবে। এছাড়া আরো কয়েকটি দেশে প্রদর্শিত হওয়ার কথা রয়েছে।

৮ মার্চ ২০১৬ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছি।

পুরস্কার বিজয়ী কার্টুন সমূহ দিয়ে ৮ মার্চ ২০১৬ নারী দিবস উপলক্ষ্যে একই সাথে নরওয়ে এবং ভারতে প্রদর্শনীর আয়োজন করা হবে।
উক্ত আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতায় নরওয়েতে নরওয়েজিয়ান কার্টুনিস্ট গ্যালারী এবং ভারতে ভারতীয় কার্টুনিস্ট ইনস্টিটিউট সহযোগী হিসাবে রয়েছে। সহযোগী অঙ্গ সংগঠনের তালিকায় আরো দুই একটি নরওয়েজিয়ান প্রতিষ্ঠানের নাম যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রতিযোগীদের নাম সমূহ দেখতে : http://my.fnf.fm/1mfaxGN
প্রতিযোগিতার ঘোষণা ও পুরস্কার সংক্রান্ত তথ্যের জন্য  : http://my.fnf.fm/1QCM2jZ

এই বছর নরওয়ের চিত্রশিল্পীদের সংগঠন আমাকে কার্টুনিস্ট পেদ্রো স্মৃতি বৃত্তি প্রদান করেছে।

এই বছর নরওয়েতে বসবাসের পাঁচ বছর পূর্তি হলো।

একটা কমিক বয়ের প্রকল্প হাতে নিয়েছি, উক্ত কমিক বই নরওয়েজিয়ান, ইংরেজি ও বাংলা ভাষায় প্রকাশ করার পরিকল্পনা রয়েছে।

২০১৫ সাল অনেক ব্যস্ততায় কেটেছে, আগামী বছর ছোট বড় মিলিয়ে বেশ কিছু প্রকল্প হাতে নেয়ার পরিকল্পনা রয়েছে।

আগামী বছর সবার জন্য কল্যাণ বয়ে অনুক, সকলের জীবন সুখ শান্তিতে ভরে উঠুক, সফলতা আসুক সবার জীবনে, সেই কামনা করি। 
Arifur Rahman Cartoonist, Animator, Illustrator, Painter, Blogger and Web Developer.

No comments:

Post a Comment