Wednesday, April 1, 2015

আজ সকালে চমকে যাওয়া


আমি সাধারণত প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই ইমেইল পড়ি।  আজ সকালে একজনের ইমেইল পড়তে গিয়ে আমি চমকে গেলাম। আমি কি ভুল পড়ছি নাকি সঠিক? নাকি কোথাও গোলমাল হয়েছে? চোখে যেটুকু ঘুম ঘুম ভাব ছিল সেটাও উড়ে গেল। আমি এতটাই চমকে গিয়েছিলাম।

একটা দলীয় ইমেইল আদান প্রদান চলছিল কিছু নরওয়েজিয়ান শ্রদ্ধাভাজন লোকের সাথে।
আমি যদিও নরওয়েজিয়ানদের সাথে সাধারনত নরওয়েজিয়ান ভাষা ব্যতীত অন্য কোনো ভাষায় যোগাযোগ করি না, তবে কেউ একজন ইমেইলের শুরুটা করেছিল ইংরেজিতে আর সেই কারণেই আমিও তাদেরকে প্রতিউত্তর করছিলাম  ইংরেজিতে।
আর চমকে যাওয়ার কারণটা ছিল; এদের মধ্যে একজন আমাকে বাংলায় প্রতিউত্তর করেছে এবং তার মুঠোফোন নম্বর দিয়ে অনুরোধ করেছে তার সাথে যোগাযোগ করতে, তাও আবার বাংলা অক্ষরে লিখে। আমি ইমেইল বার্তা পড়ে প্রেরকের নাম টা আর একবার দেখলাম। ভাবলাম, হয়তো আমি ভুল পড়ছি। আমি প্রেরকের নামটা আর একবার দেখলাম।  না তো সব ঠিক।  তারপরও কেমন জানি বিশ্বাস হচ্ছিল না।
তাই দেরী না করে ভদ্র লোকের দেয়া নম্বরে কল দিলাম। ওপাশ থেকে হ্যালো বলার পর আমিও হ্যালো বললাম। কিন্তু ঠিক বুঝতে পারছিলাম না কোন ভাষায় কথা বলব, বাংলা, নরওয়েজিয়ান নাকি ইংরেজিতে। তাই একটু বিলম্ব করছিলাম, উনি যে ভাষায় কথা বলবেন, সেই ভাষাতেই কথা চালিয়ে যাব।
তো যাই হোক, ভদ্রলোক আমার সাথে বাংলায় বাক্যালাপ করলেন। অনেক কথা হলো তার সাথে।

আমার খুব ভালো লাগে, যখন কোনো বিদেশীর মুখে বাংলা কথা শুনি। তখন আমার খুব গর্ব হয় আমার ভাষাকে নিয়ে।  হ্যা, আমার ভাষা বিশ্বের অন্যতম ভাষা।
বাংলা হোক বিশ্বময়।
Arifur Rahman Cartoonist, Animator, Illustrator, Painter, Blogger and Web Developer.

1 comment: