Sunday, February 8, 2015

ড্রয়িং গ্রুপ


নরওয়ের যে শহরে আমি থাকি, সেই শহরে চিত্রশিল্পীদের কিছু সংগঠন আছে, যেমন: ড্রইং গ্রুপ, পেইন্টিং গ্রুপ, আর্টিস্ট ফোরাম এবং ক্রোকি গ্রুপ। উক্ত সকল গ্রুপের সাথেই আমি সংশ্লিষ্ট এবং তাদের সাথে নিয়মিত সকল সৃজনশীল কার্যক্রমে অংশ গ্রহণ করে থাকি। তাদের সাথে আমার সব মিলিয়ে ২৩ বার শিল্পকর্মের প্রদর্শনী হয়েছে ইতোমধ্যে। 
এমন কি এখানকার স্থানীয় শিল্পীদের সাথে নিয়ে আমিও  ড্রইং গ্রুপ নামের একটা সংগঠন গড়ে তুলেছি গত বছর ডিসেম্বরে। উক্ত সংগঠনের দল নেতা স্বয়ং আমি। সংগঠনটির প্রতিষ্ঠাতা যৌথভাবে আমি আর আমার এক নরওয়েজিয়ান বান্ধবী। আমাদের দলের সদস্য সংখ্যা সর্ব মোট ১০ জন। তাদের মধ্যে কয়েকজন নবীন আর কয়েকজন প্রবীন চিত্রশিল্পী।
এই গ্রুপের উদ্দেশ্য হলো অঙ্কন দক্ষতাকে আরো উন্নত করা। আর এই জন্য আমরা নিয়মিত ছবি আঁকি।  বিশেষ করে নবীনরা কোনো কিছু আঁকতে না পারলে বা তাদের সাহায্যের প্রয়োজন হলে, অথবা ছবি আঁকার বিষয়ে কারো কোনো জিজ্ঞাসা থাকলে আমরা একে অন্যকে সহায়তা করি। যেমন: কোনো প্রতিকৃতি আঁকতে গেলে, প্রতিকৃতিতে আলো আর ছায়ার বিষয় গুলো। 
 আমরা প্রতি সোমবার একটি নিদৃষ্ট স্থানে মিলিত হই।  প্রতি সপ্তাহে আমাদের আঁকার জন্য ভিন্ন ভিন্ন বিষয় থাকে, সেই বিষয় গুলোর উপরেই সাধারণত আমার আঁকা আঁকি করি।  শীতকালে স্টুডিও-র ভিতরে আর গ্রীস্মকালে বাইরে আঁকি।
আমরা যখন ষ্টুডিও-তে আঁকি তখন আমরা অধিকাংশ সময়-ই ফলমূল, আসবাবপত্র, বা কেউ একজন মডেল হয়ে বসে থাকে আর আমরা সবাই মিলে তার ছবি আঁকি।
সবচেয়ে বেশি মজা হয় গ্রীস্মকালে বাইরে ছবি আঁকতে। তখন সাধারণত আমরা রাস্তাঘাট, দোকানপাট, সমুদ্র, সমুদ্রের তীর, নৌকা, জাহাজ, জঙ্গল অথবা পার্কের ছবি আঁকি। 
১০ বছরের উপরে যে কেউ আমাদের দলের সদস্য হতে পারে। সদস্য হওয়ার জন্য সবাই সাধারণত  অনলাইনে আবেদন পত্র পূরণ করে পাঠায়। আপনি আমাদের কার্যক্রম সম্পর্কে কৌতুহলী হয়ে থাকলে  ড্রইং গ্রুপের ওয়েবসাইট ঘুরে আসতে পারেন http://www.tegnegruppe.no
Arifur Rahman Cartoonist, Animator, Illustrator, Painter, Blogger and Web Developer.

No comments:

Post a Comment